জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২১st August ২০১৭

জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার সাফল্যচিত্র


প্রকাশন তারিখ : 2017-08-21

জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা ২০০৯ থেকে ২০১৭ সালের জুলাই পর্যন্ত ৬৪টি জেলা লিগ্যাল এইড অফিসের মাধ্যমে লাখ ৭৭ হাজার ৭৮৮ জনকে মামলায় আর্থিক সহায়তা  এবং ৬৯ হাজার ৮২২টি মামলা নিষ্পত্তি করেছে। কারাগারে আটককৃত ৪৪ হাজার ৫১৬ জনকে আইনগত সহায়তা প্রদান করা হয়েছে।

বিকল্প বিরোধ নিষ্পত্তি বিধিমালা-২০১৫ এর আওতায় জুলাই, ২০১৫ থেকে জুন, ২০১৭ পর্যন্ত ৩৯৮২টি প্রি-কেইস এবং ৬১২টি পোস্ট-কেইস মামলা নিষ্পত্তি করা হয়েছে।এই সময়ে মোট= ৪,৬২,৯৬,৮১৩ (চার কোটি বাষট্টি লক্ষ ছিয়ানব্বই হাজার আটশত তের) টাকা এডি.আর. এর মাধ্যমে উপকারভোগীদেরকে  আদায় করে দেওয়া হয়েছে।

জেলা লিগ্যাল এইড অফিস এবং সুপ্রীম কোর্ট্ লিগ্যাল এইড অফিসের মাধ্যমে মোহরানা-খোরপোষ, নাবালকের অভিভাবকত্ব, বিবাহ-বিচ্ছেদ, পারিবারিক কলহ, নারী ও শিশু নির্যাতন, নারী ও শিশুর প্রতি সহিংসতা, অপহরণ, ধর্ষন, ভূমি বিরোধ, দলিল জালিয়াতি, ভূল রেকর্ড সংশোধন ইত্যাদি বিষয়ে ২৪,৬৭২ জনকে আইনি পরামর্শ প্রদান করা হয়েছে।

 

২০১৫ সালের ৮ ই সেপ্টেম্বর সুপ্রীম কোর্ট্ লিগ্যাল এইড অফিস উদ্বোধন করা হয়। এর পূর্বে শুধুমাত্র জেল আপীল মামলায় আইনগত সহায়তা প্রদান করা হতো।জুলাই, ২০১৭ খ্রিঃ তারিখ পর্য্‌ন্ত সুপ্রীম কোর্টে ১৭৪০ টি  নিষ্পত্তিকৃত মামলায় আইনগত সহায়তা প্রদান করা করা হয়েছে।

জাতীয় হেল্পলাইন কলসেন্টার এর মাধ্যমে ২৮ এপ্রিল, ২০১৬ থেকে জুন, ২০১৭ খ্রি:পর্যন্ত ১৭,৪২৮ জনকে আইনগত তথ্য সেবা প্রদান করা হয়েছে।

ঢাকা ও চট্টগ্রাম শ্রমিক আইন সহায়তা সেলের মাধ্যমে ২০১৩-জুলাই, ২০১৭ খ্রি:পর্যন্ত ৭০৮৯ জনকে আইনি সেবা দেয়া

জেলা লিগ্যাল এইড অফিস, সুপ্রীম কোর্ট্ লিগ্যাল এইড অফিস, শ্রমিক আইন সহায়তা সেল (ঢাকা ও চট্টগ্রাম), জাতীয় হেল্পলাইন কলসেন্টার এর মাধ্যমে জুলাই, ২০১৭ খ্রি:পর্যন্ত মোট লাখ ৫২ হাজার ২৩৯ জনকে সরকারিভাবে আইনি সেবা প্রদান করা হয়েছে।

 

   


Share with :
Facebook Facebook