জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৩rd জানুয়ারি ২০১৮

জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা ও ‘রুল অব ল’,জিআইজেড বাংলাদেশের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত


প্রকাশন তারিখ : 2018-01-21

জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা ও ‘রুল অব ল’,জিআইজেড বাংলাদেশের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত 

জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা (এনএলএএসও)বাংলাদেশ সরকার প্রণীত ‘আইনগত সহায়তা প্রদান, আইন ২০০০’ বাস্তবায়নকল্পে সারাদেশে বিনা মুল্যে আইন সহায়তা ও বিকল্প বিরোধ নিষ্পত্তি সংক্রান্ত কার্যক্রমকে এগিয়ে নিয়ে চলছে। 

জার্মান সরকারের পক্ষেজার্মান উন্নয়ন সংস্থা, জিআইজেড, বাংলাদেশ ২০০৮ সাল থেকে‘রুল অব ল’ প্রোগ্রামের আওতাধীন জাস্টিস রিফর্ম এন্ড করাপশন প্রিভেনশন (জেআরসিপি) ও ইম্প্রুভমেন্ট অব দ্যা রিয়েল সিচুয়েশন অব ওভারক্রাউডিং  ইন প্রিজন্স ইন বাংলাদেশ (আইআরএসওপি) প্রকল্পের মাধ্যমে যথাক্রমে দেশের বিচারাধীন কারাবন্দীদের বাড়তি চাপ কমানো এবং আইনের শাসন প্রতিষ্ঠার অনুকূল পরিবেশ তৈরিতেকাজ করে যাচ্ছে। 

কাজের ধারাবাহিকতায় দীর্ঘদিন ধরে ‘এনএলএএসও’ এবং ‘রুল অব ল’ একযোগে পারস্পরিক সহযোগিতার মাধ্যমে নিজ নিজ কার্যক্রমত্বরান্বিত করছে। দীর্ঘ এই সহযাত্রার প্রাক্কালে এই দুই প্রতিষ্ঠান আরও সুচারুভাবে একসাথে কাজ করার তাগিদ বোধ করে বিভিন্ন সময় বিভিন্ন যৌথ কর্মকাণ্ড পরিচালনা ও পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি বিষয়ক আলোচনা করেছে।পারস্পরিক সহযোগী সম্পর্ক উন্নয়নের ক্ষেত্রসমুহ চিহ্নিত করে সেগুলোকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে প্রতিষ্ঠান দুটি একমত হয়। এর ফলাফলে একটি বাস্তবভিত্তিক সমঝোতা স্মারক গ্রন্থনা ও স্বাক্ষরকরার প্রক্রিয়া শুরু হয়।

আজ ১৮ জানুয়ারি ২০১৮ তারিখে রাজধানীর বেইলি-রোডস্থ  জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার কেন্দ্রীয় কার্যালয়ে এই সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এই বিশেষ অনুষ্ঠানে জনাব মোঃ জাফরুল হাসান, পরিচালক- জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা ও সিনিয়র জেলা জজ; জনাব মোস্তাফিজুর রহমান, অতিরক্ত সচিব, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় ও জাতীয় পরিচালক- জেআরসিপি প্রকল্প; শাহ এমদাদুল হক, অতিরিক্ত সচিব-স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও জাতীয় পরিচালক- আইআরএসওপি প্রকল্প; প্রমিতা সেন গুপ্ত, হেড অব প্রোগ্রাম, রুল অব ল সহ জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা ও ‘রুল অব ল’ প্রোগ্রামের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

সম্মানিত অতিথিদের বক্তব্যের পর জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার পক্ষে জনাব জাফরুল হাসান, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষে জনাব মোস্তাফিজুর রহমান এবং জিআইজেড বাংলাদেশের ‘রুল অব ল’ প্রোগ্রামের পক্ষ থেকে মিস প্রমিতা সেন গুপ্ত সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

এই সমঝোতা স্মারক ১। কারাগারে আটক অসহায়-দরিদ্র ব্যক্তিদের আইন সহায়তা, ২। বিকল্প বিরোধ নিষ্পত্তি, এবং ৩। আইনগত বিষয়ে সচেতনতা সৃষ্টিতে বিশেষ ভূমিকা রাখবেবলে বক্তারা আশাবাদ ব্যক্ত করেন। 


Share with :
Facebook Facebook